Saturday, July 13th, 2019




সারিয়াকান্দি যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত

পাভেল মিয়া, সারিয়াকান্দি (বগুড়া) করেসপন্ডেন্ট ঃ গত কয়েকদিনের বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে বগুড়ার সারিয়াকান্দি যমুনা ও বাঙ্গালী নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

শুক্রবারের পর শনিবার আবারো পানি বৃদ্ধি পাওয়ায় নদী তীরবর্তী বিভিন্ন চরের নিচু এলাকা প্লাবিত হয়েছে।
পানির তীব্র ¯্রােতের কারণে উপজেলার যমুনা নদী এলাকার সহস্রাধিক মানুষ পানি বন্দি হয়ে পড়েছে।
পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা যায়, শনিবার সকাল থেকেই যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ৩ সে:মি: উপর দিয়ে ও বাঙ্গালী নদীর পানি বিপদ সীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। যমুনা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় তীরবর্তী সদর ইউনিয়নের নিজবাটিয়া, কাজলা ইউনিয়নের কুড়িপাড়া, চকরতিনাথ, নয়াপাড়া, চন্দনবাইশা, চালুয়াবাড়ী, কুতুবপুর, কামালপুর, কর্ণিবাড়িসহ বিভিন্ন চরাঞ্চল ও যমুনার তীরবর্তী নিচু এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়েছে।
এছাড়াও ৬টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ১টি মাদ্রাসা, ১টি হাইস্কুলে বন্যার পানি প্রবেশ করেছে। বন্যায় চরাঞ্চলের কৃষকের বিভিন্ন মৌসুমী ফসলের ক্ষেতে পানি ঢুকে পড়েছে। বৃষ্টি হলে ও ঢলের পানি আসলে পানি আরও বাড়বে।
উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) সিদ্ধার্থ ভোমিক জানান, বন্যা পরিস্থিতি মোকাবেলা করার জন্য কন্টোলরুম খোলা হয়েছে। বন্যায় আক্রান্ত লোকজনকে নিরাপদ আশ্রয়ে সড়িয়ে নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে শুকনো খাবার চাল ডাল বিতরণ করা হবে।
তিনি আরও জানান, নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর নজরদারি বাড়ানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ